দর্পণ ডেস্ক : ভোগান্তি ছাড়াই বাসে, লঞ্চে ও ট্রেনে ঢাকায় ফিরছে কর্মজীবী মানুষ। সংশ্লিষ্টরা বলছেন, আগামীকাল রবিবার থেকে পুরোদমে অফিস-আদালত চালু হবে, আর সোমবার থেকে খুলবে শিক্ষা প্রতিষ্ঠানও। সে কারণে শনিবার ট্রেন-লঞ্চে যাত্রীর কিছুটা চাপ রয়েছে। তারপরও অন্যান্য বছরের তুলনায় যাত্রা স্বস্তির হয়েছে। তবে কিছু কিছু ট্রেন বিলম্ব ঢাকায় আসা, কিছু বাসে ও লঞ্চে অতিরিক্ত ভাড়া নেয়ারও অভিযোগ করেছেন কেউ কেউ।
শনিবার (৭ মে) ভোরে দেখা গেছে, রাজধানীর গাবতলী বাস টার্মিনাল, টেকনিক্যাল, কল্যাণপুর একটির পর একটি বাস এসে থামছে। আর যাত্রীরা নেমে যাচ্ছেন। একইরকম চিত্র কমলাপুর, এয়ারপোর্ট রেলস্টেশন এবং সদরঘাট লঞ্চ টার্মিনালের। পরিবার–পরিজনের সঙ্গে ঈদ উদযাপন শেষে তারা কর্মস্থলে যোগ দিতে ঢাকায় ফিরছেন। তবে ঈদের আগে বাড়িতে ফিরতে না পারা অনেক ঘরমুখীও যাত্রীকেও রাজধানী ছাড়তে দেখা গেছে।
বগুড়া থেকে বাসে ঢাকায় আসা যাত্রী লাভলু বলেন, ‘ঈদের ছুটির সঙ্গে গত বৃহস্পতিবার (৫ মে) ছুটি নিয়েছিলাম, আর শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি; তাই সবমিলিয়ে এবার ঈদে লম্বা ছুটি পেয়েছিলাম। এর ফলে গ্রামের বাড়িতে বেশি বেড়াতেও পেরেছি। তবে ৯ মে সন্তানদের স্কুল খোলায় এবং রবিবার থেকে আমার অফিস শুরু হওয়ায় একদিন আগেই ঢাকায় এসেছি। রাস্তায় কিছুটা যানজট থাকলেও ঢাকায় আসতে খুব একটা সমস্যা হয়নি বলেও জানান তিনি। নাবিল পরিবহনের বাসচালক রহম হোসেন বলেন, ‘সড়কে এবার যাত্রীর চাপ নেই। মোটরসাইকেলেও মানুষ আসছে। তাই যাত্রী কম।’
টাঙ্গাইল থেকে পরিবার নিয়ে ঢাকায় ফেরা যাত্রী জাকির হোসেন বলেন, ভিড় ছিল। আসলে ঈদ উপলক্ষে এটুকু ভিড়তো থাকেই। তবে এবার ট্রনে বাড়ি আসা যাওয়ায় কোন সমস্যা হয় নাই। যারা টিকেট পায়নি তারা হয়তো দাঁড়িয়ে এসেছেন। সবারই তো আসার তাড়া আছে।
তবে কিছু কিছু ট্রেন বিলম্বে ঢাকায় ঢুকেছে বলে অভিযোগ করেছেন যাত্রীরা।
কমলাপুর রেল স্টেশনের স্টেশন ম্যানেজার মো. মাসুদ সারওয়ার বলেন, ঈদের ছুটি শেষে অনেকে ঢাকায় ফিরছেন। কাল রবিবার থেকে অফিস আদালত পুরোদমে চালু হবে। এজন্য আজ একটু চাপ থাকবে স্বাভাবিক। তবে আমরা বাড়তি যাত্রীর কথা মাথায় রেখে প্রস্তুতি নিয়ে রেখেছি।
এদিকে রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে সকাল থেকেই ভিড় দেখা গেছে দক্ষিণাঞ্চল থেকে ফেরা যাত্রীদের। তারা বলছেন, লঞ্চে বেশ ভিড় থাকলেও অন্যান্য বছরের তুলনায় অনেকটা স্বস্তিতেই নগরে ফিরতে পারছেন। এদিকে বাসের মতো কিছু কিছু লঞ্চেও অতিরিক্ত ভাড়া নেয়ার অভিযোগ করেছেন অনেক যাত্রী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে