দর্পণ ডেস্ক : পাল্লা দিয়ে করোনা সংক্রমণ ও মৃত্যু বাড়ছে যুক্তরাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আরও প্রায় তিন লাখ মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে মৃত্যু হয়েছে সাড়ে তিন হাজারের বেশি মানুষ। করোনার লাগাম কোনভাবেই টানা যাচ্ছে না দেশটিতে।

কোভিড ট্র্যাকিং প্রজেক্ট অনুযায়ী, যুক্তরাষ্ট্রে প্রায় ১ লাখ ৩১ হাজার মানুষ বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ২৪ লাখ ৫৬ হাজার ৯০২। এর মধ্যে মারা গেছে ৩ লাখ ৭৮ হাজার ১৪৯ জন। ইতোমধ্যেই দেশটিতে সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ৩২ লাখ ৫৯ হাজার ৯৪৯ জন।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে একদিনে নতুন করে আক্রান্ত হয়েছে দুই লাখ ৯০ হাজার জন এবং মারা গেছে তিন হাজার ৬৭৬ জন। মাত্র একদিন আগেই দেশটি সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড গড়েছে। একদিন আগেই করোনা সংক্রমণে প্রায় চার হাজার মানুষের মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেসের সংখ্যা ৮৮ লাখ ১৮ হাজার ৮০৪। অপরদিকে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ২৯ হাজার ১৪০ জন। করোনা মহামারির এক বছরে দুই শতাধিক দেশে এই প্রাণঘাতী ভাইরাস ছড়িয়ে পড়েছে।

তবে সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ধারে-কাছেও নেই কোনো দেশ। যুক্তরাষ্ট্রে সংক্রমণ সবচেয়ে বেশি ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, নিউইয়র্ক, ইলিনয়েস, ওহাইও, জর্জিয়া, পেনসিলভানিয়া, টেনেসি, নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যে। এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা ক্যালিফোর্নিয়ায় এবং সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে নিউইয়র্ক অঙ্গরাজ্য।

যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনসন (সিডিসি) জানিয়েছে, শুক্রবার দেশটিতে ৬৬ লাখ মানুষ ভ্যাকসিন গ্রহণ করেছে। চলতি সপ্তাহে দেশটির জনগণ করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করবেন।