দর্পণ ডেস্ক : বিভিন্ন মেয়াদে হংকংয়ের ১০ নাগরিককে কারাদণ্ড ও আর্থিক জরিমানা করেছে চীনের আদালত। অবৈধভাবে সীমানা অতিক্রমের অপরাধে তাদের সাজা দেয়া হয়েছে বলে সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে।

এই ১০ জনের মধ্যে একজনকে দুই বছর এবং একজনকে তিন বছরের জেল দিয়েছে ইয়ানতিয়ান পিপলস কোর্ট। বাকি আটজনের সাত মাস করে জেল দেয়া হয়েছে। এছাড়া সাজাপ্রাপ্তদের দেড় হাজার থেকে তিন হাজার ডলার পর্যন্ত জরিমানা করা হয়েছে।

আদালত জানিয়েছে, তারা প্রত্যেকই দোষ স্বীকার করেছেন।

জানা গেছে, দণ্ডপ্রাপ্তরা নৌপথে তাইওয়ান পালানোর পথে গত আগস্টে চীনের কোস্টগার্ডের হাতে ধরা পড়েন। তাদের অধিকাংশ হংকংয়ে সরকারবিরোধী আন্দোলনের সাথে যুক্ত ছিলেন। তাদের কেউ কেউ জামিনে ছিলেন বা বিচারের মুখোমুখি ছিলেন।

তাইওয়ান পালানোর পথে ওই সময় মোট ১২ জনকে আটক করে কোস্টগার্ড। তাদের মধ্যে দুইজনের বয়স ১৮ বছরের নিচে হওয়ায় বুধবার সকালে হংকং পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকীদের বিভিন্ন মেয়াদে সাজা দেয় আদালত।

চলতি সপ্তাহের আগে আদালতে বিচার শুরুর আগে আটক ১২ জনই ১০০ দিনের বেশি সময় আটক ছিলেন। তাদের পরিবার, হংকংয়ের রাজনীতিবিদ, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য তাদের মুক্তির জন্য চাপ প্রয়োগ করে আসছিল। আটক অবস্থায় তাদের নির্যাতন ও আইনজীবী নিয়োগের সুযোগ দেয়া হয়নি বলে অভিযোগ করা হয়। তবে চীনের পক্ষ থেকে এসব অভিযোগ অস্বীকার করা হয়।