দর্পণ ডেস্ক : চলছে হেমন্তকাল। তবে এই হেমন্তেই সারা দেশে শীতের উপস্থিতি লক্ষ করা যাচ্ছে। ইতোমধ্যে রাজধানীসহ সারা দেশে তাপমাত্রা ধীরে ধীরে কমতে শুরু করেছে। ভিড় করছে কুয়াশার ঝাঁক। আর তা কোনো কোনো দিন সকাল গড়িয়ে প্রায় দুপুরের কাছাকাছি গিয়ে সূর্যের হালকা আভা দেখতে দিচ্ছে।

আবহাওয়াবিদরা বলছেন, উত্তরের হিমেল হাওয়ার কারণে এ বছর সারা দেশেই জেঁকে বসতে পারে শীত। লঘুচাপের প্রভাবে দেশের পরিবেশে মেঘের আধিক্য রয়েছে, যা কিছু দিনের মধ্যেই কমতে শুরু করবে। এতে কমবে কুয়াশাও। তবে শীত আরও বাড়বে। হিমালয়ের কোলঘেঁষা উত্তরাঞ্চলের জেলাগুলোতে শীত থাকবে অনেক বেশি। আর মধ্যঞ্চল ও সমুদ্র তীরবর্তী অঞ্চলগুলোতে থাকবে কুয়াশার শাসন।

দেশের বিভিন্ন প্রান্তে মিশে যাওয়া মহাসড়কগুলো ঢাকা পড়ছে ঘন কুয়াশার চাদরে। শৈত্য প্রবাহ না হলেও বাড়ছে ঠাণ্ডা। শীতের হিমেল হাওয়া যেন কাপড় ভেদ করে শরীরে গিয়ে লাগছে।

আবহাওয়া অফিস বলছে, পৌষের প্রথম সপ্তাহেই (ডিসেম্বরের ১৪ তারিখের পর) শীত হয়ে উঠবে সর্বগ্রাসী। আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, ‘একটি মৌসুমি লঘুচাপ বর্তমানে দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বাড়তি অংশটি রয়েছে উত্তর বঙ্গোপসাগরে। যার প্রভাবে দিনের তাপমাত্রা কমছে।

এছাড়াও ডিসেম্বরের শেষ দিকে দেশের উত্তরাঞ্চল, উত্তর–পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু শৈত্য প্রবাহও বয়ে যেতে পারে।