দর্পণ ডেস্ক : চিত্রনায়িকা পরীমনি ব্রিটিশবিরোধী আন্দোলনরে প্রথম বিপ্লবী নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদার চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন। ছবিটি পরিচালনা করবেন রাশিদ পলাশ। তিনি জানান, প্রীতিলতার আত্মহুতি দিবসে ছবিটিতে অভিনয় করতে সম্মতি দিয়েছেন পরীমনি।

ছবিটির চিত্রনাট্য ও সংলাপ করেছেন গোলাম রব্বানী। ইউফরসির ব্যানারে ১ নভেম্বর থেকে ছবিটির শুটিং শুরু হবে বলে জানান নির্মাতা। ঢাকা, চট্টগ্রাম এবং কলকাতায় ছবিটির শুটিংয়ের প্রাথমিক পরিকল্পনা করা হয়েছে।

চিত্রনাট্যকার বলেন, ‘চার বছর আগে আমরা প্রীতিলতাকে নিয়ে কাজ শুরু করি। প্রীতিলতার দেশপ্রেম আদর্শ আর সাহসের গল্প নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতেই আমাদের এই উদ্যোগ। যেহেতু এটা একটা ঐতিহাসিক চরিত্র তাই আমাকে রিসার্চে বেশি সময় দিতে হয়েছে। চেষ্টা করেছি প্রীতিলতাকে আমাদের সুপার হিরো হিসেবে স্টাবিলিশ করতে।’

১৯১১ সালে ৫ মে চট্টগ্রামের পটিয়ার ধলঘাট গ্রামে জন্মগ্রহন করেন প্রীতিলতা।তিনি ১৯৩২ সালে ২৪ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমন শেষে গুলিবিদ্ধ হন। গুলিবিদ্ধ অবস্থায় ধরা পড়ার আগে সাথে রাখা পটাশিয়াম সায়ানাইড খেয়ে মাত্র ২১ বৎসর বয়সে নিজের জীবন আত্মহুতি দেন।