দর্পণ ডেস্ক : লাল শাক আমাদের দেশে জনপ্রিয় ও সুস্বাদু শাক। লাল শাকের নাম আনারান্থস ওলেরেসাস। হিমোগ্লোবিনে পূর্ণ লাল শাক। লাল শাকের তুলনা মেলা ভার। লাল শাক আমাদের শরীরে রক্ত তৈরি করে সবচেয়ে বেশি। এজন্য চিকিৎসকরা সব সময় লাল শাক খেতে বলেন। লাল শাকের মধ্যে কিছু প্রয়োজনীয় উপাদান থাকে যা শরীরের পক্ষে উপকারী। ৩০ বছর বয়সের পর আমাদের শরীরে বিভিন্ন সমস্যা দেখা যায়। সেসব দূরে রাখতে লাল শাক খুবই উপযোগী। দেখে নেয়া যাক নিয়মিত লাল শাক খেলে কী কী উপকার পাওয়া যায়-

* লাল শাকে ভিটামিন সি থাকায় চোখের রেটিনার ক্ষমতা বৃদ্ধি করে, যা দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য করে। যারা গ্লুকোমার সমস্যায় ভুগছেন, তারা প্রতিদিন লাল শাক খান।

* লাল শাকের বিদ্যমান ফাইবার আমাদের পরিপাকক্রিয়ার জন্য প্রয়োজনীয় উপাদান জোগায়। এটি কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে।

* লাল শাকে উপস্থিত অ্যামাইনো অ্যাসিড, লোহা, ভিটামিন সি, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, ফসফরাস, একত্রে ক্যানসার কোষের বৃদ্ধিকে প্রতিহত করে বলে দাবি করা হয়৷

* লাল শাকে বিদ্যমান লোহা, রক্তাল্পতার সমস্যা সমাধানে সাহায্য করে। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায় সেই সঙ্গে রক্ত সঞ্চালনাতেও সহায়তা করে।

* হাড় মজবুত করতে এবং কোলেস্টোরল নিয়ন্ত্রণ করতেও লাল শাকের ভূমিকা অনস্বীকার্য। সেই হার্টের সুরক্ষাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে লাল শাক।

* ভিটামিন ই আমাদের চোখের জন্য খুব প্রয়োজনীয় এবং লাল শাক থেকে তা প্রচুর পরিমাণে পাওয়া যায়। এর পাশাপাশি চুল এবং ত্বককেও সুরক্ষা প্রদান করে লাল শাকের মধ্যে উপস্থিত বিভিন্ন উপাদান।

* নিয়মিত লাল শাক খেলে কিডনির কার্যক্ষমতা বেড়ে যায়। এছাড়াও রক্ত পরিশুদ্ধ হয়ে। এছাড়াও লাল শাক শরীরে রক্তের পরিমাণ বাড়ায়। তাই কেউ যদি অ্যানিমিয়ায়ে ভোগেন তাহলে আজ থেকেই খাওয়া শুরু করুন লাল শাক।

* লাল শাকের মূল দিয়ে দাঁত মেজে, লবণ পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এর ফলে দাঁতের মধ্যে থাকা হলুদ ভাব কেটে যায়। এছাড়াও দাঁতজনিত অন্যান্য সমস্যাগুলোও আর হয় না।

* লাল শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই, কে, লোহা, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম। আর এসব উপাদান আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

* লাল শাক ভালো করে বেটে তার মধ্যে এক চামচ বেটে লবণ মিশিয়ে নিন। প্রতিদিন এই মিশ্রণটি খান। চুল পড়া কমে যাবে অনেকটাই।
যাদের মাথার চুল পড়ে টাক হয়ে যাচ্ছে তারা নিয়মিত লাল শাক খেলে চুল পড়া বন্ধ হবে।