দর্পণ ডেস্ক : অস্ট্রেলিয়া সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টি হেরে যাওয়ায় শেষ ম্যাচটি অস্ট্রেলিয়ার জন্য ছিল নিয়ম রক্ষার। তবে র‌্যাঙ্কিং বিবেচনায় নিলে অজিদের কাছে এই ম্যাচটির গুরুত্ব ছিল সিরিজ জয়ের চেয়েও বেশি। ইংল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচটি জিতলেই হোয়াইটওয়াশ এড়ানোর সঙ্গে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটাও নিজেদের দখলে চলে যাবে অস্ট্রেলিয়ার।

অবশ্য দুই টি-টোয়েন্টি জয়ের কারণে অস্ট্রেলিয়াকে সরিয়ে ক্ষণিকের জন্য হলেও শীর্ষ আসনটা দখলে নিয়েছিল ইংলিশরা। কিন্তু শেষ ম্যাচে ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টির শ্রেষ্ঠত্ব ধরে রাখলো অস্ট্রেলিয়াই।

তবে ১৪৬ রানের লক্ষ্যে খেলতে নামা অস্ট্রেলিয়ার এই ম্যাচেও হারের শঙ্কা জেগে উঠেছিল। ৭০ রানে দুই উইকেট হারানো অস্ট্রেলিয়া আদিল রশিদের অসাধারণ একটি স্পেলে আরও তিনটি গুরুত্বপূর্ণ উইকেট হারিয়ে ফেলেছিল। একে একে ফিরেছেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ (৩৯), গ্লেন ম্যাক্সওয়েল (৬) ও স্টিভেন স্মিথ (৩)।

তখন স্কোর ছিল ১৩ ওভারে ৫ উইকেটে ১০০ রান। উদ্বোধনী ম্যাচেও সাধারণ লক্ষ্য পেয়ে জিততে না পারায় অজি শিবিরে শঙ্কার কালো মেঘ তাই জমা হয়েছিল। তবে মিচেল মার্শ ঠাণ্ডা মাথায় এগিয়ে নিয়েছেন অজিদের ইনিংস। তার ৩৬ বলে ৩৯ রানের ইনিংসই জেতাতে ভূমিকা রাখে। এছাড়া অ্যাস্টন অ্যাগার ১৩ বলে ১৬ রানে ক্রিজে ছিলেন। অস্ট্রেলিয়া জয় তুলে নেয় ১৯.৩ ওভারে।

এই ম্যাচে ইয়ন মর্গান চোটের কারণে খেলতে পারেননি। তার বদলে নেতৃত্ব দিয়েছেন মঈন আলী। টসে হেরে আগে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ডের স্কোর সমৃদ্ধ হয়েছে মূলত জনি বেয়ারস্টোর দুর্দান্ত ইনিংসের কারণে। তার ৪৪ বলে ৫৫ রানের সুবাদেই ৬ উইকেটে ১৪৫ রান করতে পারে ইংল্যান্ড। দুটি উইকেট নিয়েছেন অ্যাডাম জাম্পা। অস্ট্রেলিয়াকে জেতাতে অবদান রাখায় ম্যাচসেরা হয়েছেন মিচেল মার্শ, আর সিরিজ সেরা জস বাটলার।