ফাইল ছবি

এই চুলকানি জাতীয় রোগ-ভোগ দূর করতে রয়েছে কয়েকটি সহজ উপায়-

অ্যালার্জির জায়গায় লাগান এইটি

অ্যালার্জির কারণে অনেকেই বর্ষায় খুব কষ্ট পান। চুলকানির জায়গায় লাগান কর্পূর মেশানো নারকেল তেল, নারকেল তেলে গুঁড়ো করা কর্পূর মিশিয়ে নিলেই পাবেন উপকার। এতেই কমে চুলকানি। মুখে ব্রণর সমস্যায় জেরবার? এই ফলটিতেই ত্বকের দাগ ছোপ হবে ক্লিন বোল্ড

অ্যালোভেরা

ত্বকে কোথাও ব়্যাশ বা জ্বালা ভাব হলে সেখানে লাগিয়ে নিন অ্য়ালোভেরা জেল। এই পাতায় থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্য়ান্টি ফাঙ্গাল গুণ। যা ত্বককে দেয় আরাম, মুহূর্তে সারিয়ে তোলে ত্বকের সমস্যা।

ফিটকিরি

যে স্থানে চুলকানি রয়েছে সেখানে ফিটকিরি ভেজানো পানি লাগিয়ে নিন। তার আগে ফিটকিরি খানিকটা পানিতে ভিজিয়ে নিন। সেই পানি লাগিয়ে নিন। 

কর্পূর ও সরিষার তেল

এরপর ব়্যাশের স্থানে খানিকটা কর্পূর ও সরিষার তেল লাগিয়ে নিন। এতেই মিলবে আরাম। এছাড়াও টি ট্রি অয়েল লাগিয়ে নিতে পারেন চুলকানির জায়গায়। এছাড়াও স্নানের আগে বেকিং সোডা ও লেবুর রসের মিশ্রণ লাগিয়ে নিতে পারেন।

নিম

যেকোনও রকমের চুলকানি থেকে আরাম পেতে নিমপাতা কার্যকরি। সারা বছর নিমপাতা স্টোর করার জন্য, পাতাকে ধুইয়ে নিয়ে প্রথমে শুকিয়ে নিন। তারপর একটি শুকনো শিশিতে ছেলে নিন। এরপর প্রয়োজনে ঘি গরম করে তাতে নিমপাতা দিয়ে জ্বালা বেদনার জায়গায় লাগিয়ে নিতে পারেন। নিম পাতা বেঁটে নিয়েও হলুদ লাগিয়ে সেই পাতা অ্যালার্জির জায়গায় লাগিয়ে নিতে পারেন।