দর্পণ ডেস্ক : কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আগামীকাল বুধবার রাতে ফুটবল পরাশক্তি ফ্রান্সের মুখোমুখি হচ্ছে ‘জায়ান্ট কিলার’ আখ্যা পাওয়া মরক্কো। পরিসংখ্যানের হিসাব-নিকাশে গেলে মনে হতেই পারে, এ এক অসম লড়াই। কিন্তু মরক্কো যে এই বিশ্বকাপে উল্টেপাল্টে দিচ্ছে সব হিসাব!
কাতার বিশ্বকাপের সেমিফাইনাল খেলবে মরক্কো- দেশটির পাঁড় ভক্তরাও এমনটা কল্পনা করেননি। সেই অকল্পনীয় বিষয়টিই আজ বাস্তব। ফুটবল বোদ্ধারা বলছেন, মরক্কো কর্তৃক একের পর এক বড় দলগুলোকে হারানো মোটেও অঘটন নয়। তারা ভালো দল এবং মাঠেও দুর্দান্ত খেলছে।
দ্বিতীয় সেমিফাইনালে আগামীকাল মাঠে নামছে ফ্রান্স-মরক্কো। মরক্কোর ২৬ ফুটবলারের ১৪ জনেরই জন্ম অন্য দেশে। বিশ্বের বড় বড় ফুটবল লিগে খেলে অভ্যস্ত তারা। আশরাফ হাকিমি-ইয়াসিন বুনোরা সে সব অভিজ্ঞতা ভালোই কাজে কাতারের মাঠে। আফ্রিকার প্রতিনিধিদের রক্ষণ খুবই শক্তিশালী। সব মিলিয়ে ফ্রান্সের নির্ভার থাকার কোনো সুযোগ নেই।
ফ্রান্সের জন্য ভয়ের বিষয় হলো, মরক্কোর জালে এখনো বল জড়াতে পারেনি কোনো প্রতিপক্ষ। গোটা টুর্নামেন্টে তারা একটি গোল হজম করেছে, সেটা ছিল আত্মঘাতী। শক্তিশালী রক্ষণের পাশাপাশি এটা ঘটছে গোলরক্ষক ইয়াসিন বুনোর জন্য। গোলপোস্টে তিনি দাঁড়াচ্ছেন রীতিমতো চীনের প্রাচীর হয়ে।