ফাইল ছবি

বুধবার এক সার্কুলারে ব্যাংকগুলোকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

উপজেলা সদর পর্যন্ত সরকার অনুমোদিত কোরবানির পশুর হাটগুলোতে জাল নোট চক্রের অপতৎপরতা রোধে বুথ স্থাপন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সার্কুলারে নির্দেশনা দেওয়া হয়।

হাট শুরুর দিন থেকে ঈদের আগের রাত পর্যন্ত বিরতিহীনভাবে ব্যবসায়ীদের বিনা খরচে নোট যাচাই সংক্রান্ত সেবা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের অনুমোদিত বিভিন্ন পশুর হাটের জন্য বিভিন্ন ব্যাংককে বুথ স্থাপনের দায়িত্ব বণ্টন করে দেবে কেন্দ্রীয় ব্যাংক। এই সেবা দিতে ঢাকার বিভিন্ন পশুর হাটের জন্য বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত তফসিলি ব্যাংকের মনোনীত কর্মকর্তাদের নাম, পদবী ও মোবাইল নম্বর আগামী ৪ জুলাইয়ের মধ্যে বাংলাদেশ ব্যাংকে ইমেইলে পাঠাতে হবে।

ঢাকার বাইরে যে সব জেলায় বাংলাদেশ ব্যাংকের অফিস আছে, সেখানে অনুমোদিত পশুর হাটে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট অফিস বিভিন্ন ব্যাংকের আঞ্চলিক কার্যালয় বা প্রধান শাখাকে এ ধরনের নির্দেশনা দেবে।

এতে আরো বলা হয়, বাংলাদেশ ব্যাংকের অফিস নেই এমন জেলার সিটি কর্পোরেশন, পৌরসভা, থানা ও উপজেলার অনুমোদিত পশুর হাটে বিভিন্ন ব্যাংককে দায়িত্ব দেওয়ার ব্যবস্থা করবে জেলার সোনালী ব্যাংক। হাটে স্থাপিত বুথে নোট কাউন্টিং মেশিনের সাহায্যে নগদ অর্থ গণনার সুবিধা নিশ্চিত করতে হবে।

বুথ স্থাপনে সহযোগিতার জন্য সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন, জেলা মিউনিসিপ্যালিটি কর্তৃপক্ষ, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সংশ্লিষ্ট পৌরসভা ও সার্বিক নিরাপত্তার জন্য সংশ্লিষ্ট পুলিশ, বিজিবি, র‍্যাব ও আনসারের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে সার্কুলারে।