অনলাইন ডেস্ক : মাগুরায় তালের রস থেকে গুড়-পাটালি তৈরি করে শতাধিক পরিবার জীবিকা নির্বাহ করছে। জেলার বিভিন্ন গ্রামে গ্রীষ্ম মৌসুমে তাল গাছ কেটে রস সংগ্রহ করছে প্রায় শতাধিক গাছি। প্রতি গ্লাস কাঁচা রস ৫ টাকা করে বিক্রি করা হচ্ছে। অন্যদিকে রস জ্বালিয়ে গুড়-পাটালিও তৈরি করা হচ্ছে।

জানা গেছে, জেলার বিভিন্ন গ্রামে প্রচুর তাল গাছ রয়েছে। বৈশাখ মাস থেকে জৈষ্ঠ্য মাস পর্যন্ত তাল রস সংগ্রহ করা হয়। কাঁচা রসের ব্যাপক চাহিদা রয়েছে। খেতে ভালো এবং গরমে উপভোগ্য বলে সকলের কাছে রসের ব্যাপক চাহিদা রয়েছে। প্রতি ঠিলা রস থেকে প্রায় এক কেজি গুড় অথবা পাটালি তৈরি করা হয়। যা প্রতিকেজি ১০০ টাকা থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। গ্রীষ্ম মৌসুমে তালের এর ব্যাপক চাহিদা রয়েছে। এই গুড়-পাটালি খেতেও ভালো লাগে।

সদর উপজেলার নড়িহাটি গ্রামের সোহরাব হোসেন নামে একজন গাছি জানান, তিনি এবছর ২টি তাল গাছ কেটে রস সংগ্রহ করছেন। প্রতিদিন ৬/৭ ঠিলা করে রস সংগ্রহ করতে পারেন। এই রস কাঁচা বিক্রি করা হয় এবং কিছু জ্বালিয়ে গুড় ও পাটালি তৈরি করা হয়।

একজন গাছি প্রতিদিন ৩শ’ টাকা থেকে ৫শ’ টাকা আয় করে থাকেন। জেলার চারটি উপজেলায় প্রায় শতাধিক পরিবারের মৌসুমি কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। ফলে তালের রস জনপ্রিয় হয়ে উঠছে।