দর্পণ ডেস্ক : টিকটকে সর্বোচ্চ ফলোয়ারের মালিক খাবি লেম ইতালির নাগরিকত্ব পেয়েছেন । পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালে ২২ বছর বয়সী এই কমেডিয়ানের জন্ম। বুধবার তিনি নাগরিকত্ব গ্রহণ করেছেন বলে জানা গেছে। দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করে। খাবি লেম এক বছর বয়স থেকে ইতালিতেই ছিলেন। এছাড়া তিনি সব সময় নিজেকে ইতালিয়ান মনে করেন। বুধবার পিডমন্ট অঞ্চলের তুরিনের কাছে তার নিজ শহর চিভাসোতে একটি অনুষ্ঠানে তিনি তার নাগরিকত্ব গ্রহণ করেন।
খাবি লেম আগে একটি কারখানায় কাজ করতেন। কিন্তু করোনা প্রাদুর্ভাবের পর কাজ হারিয়ে তিনি টিকটকে ভিডিও তৈরি শুরু করেন। এখন পর্যন্ত তার ফলোয়ারের সংখ্যা প্রায় ১৫ কোটি। যা টিকটক ব্যবহারকারীদের মধ্যে সর্বোচ্চ। তিনি তার ভিডিওতে কঠিন কাজগুলোকে সহজে করে দেখান। মূলত ভাইরাল হওয়া কন্টেন্টগুলোকে নিজের অভিব্যক্তিতে উপহাস করেন।
ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় খাবি লেমকে ৮ জুন নাগরিকত্বের ব্যাপারে জানায়। যার কয়েক সপ্তাহ পরেই আমেরিকান সোশ্যাল মিডিয়া স্টার চার্লি ডি’অ্যামেলিও কে টপকে টিকটকের সর্বোচ্চ ফলোয়ারের মালিক হোন তিনি।
লেম তার সেনেগালের পাসপোর্ট আত্মসমর্পণ করবেন না বলে জানিয়েছেন। নতুন নাগরিকত্ব নিয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি গর্বিত নাগরিকত্ব পেয়ে, আমি যে শপথ নিয়েছি তাতে আমার ওপর অনেক বড় দায়িত্ব এসে পড়বে। ’ এর আগে এক সাক্ষাৎকারে লেম বলেছিলেন, ‘এটি আসলে ঠিক না, যে ইতালিয়ান সংস্কৃতিতে অনেক বছর ধরে বড় হয়েছে তার এখানে নাগরিকত্বের অধিকার নেই। এবং আমি এই কথা শুধু আমার জন্য বলি না।’
ইতালিতে বিদেশি নাগরিকদের জন্ম নেয়া সন্তানের নাগরিকত্ব প্রদান নিয়ে দীর্ঘদিনের রাজনৈতিক বিতর্ক আছে। বর্তমানে বিদেশি নাগরিকরা ইতালিতে সন্তান জন্ম দিলে, শুধু সন্তানের ১৮ বছর পূর্ণ হওয়ার পর নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন। দ্য গার্ডিয়ান।