অনলাইন ডেস্ক : ঘুমহীন মালয়েশিয়া। আনন্দের জোয়ারে ভাসছে চারদিক। মাহাথির মোহাম্মদ ক্যারিশমায় ৬১ বছরের রেকর্ড ভঙ্গ করে লাখো নেতা, কর্মী, সমর্থক গত রাতভর রাজপথে উল্লাসে ফেটে পড়েছেন। আর বিশ্ব অবাক চোখে তাকিয়ে দেখেছে ৯২ বছর বয়সী মাহাথির ম্যাজিক। আধুনিক মালয়েশিয়ার রূপকার এই মাহাথির এই প্রথমবারের মতো ক্ষমতাসীন দলকে পরাজিত করে বিরোধী দল থেকে প্রধানমন্ত্রী হতে চলেছেন। শুধু প্রধানমন্ত্রী হবেন এমনই নয়, একই সঙ্গে তিনিই হবেন বিশ্বে সবচেয়ে বয়সী প্রধানমন্ত্রী।
আরও একটি ঘটনা এর মধ্য দিয়ে পরিষ্কার হয়ে গেছে। তাহলো তিনিই বর্তমানে জেলে থাকা বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিমকে জেল থেকে মুক্তি দেবেন। তারপর তার হাতে তুলে দেবেন রাষ্ট্রীয় ক্ষমতা। চমৎকার এক বোঝাপড়ার মধ্য দিয়ে তাদের রসায়ন এগিয়েছে। তার ফল পেয়েছেন নির্বাচনে। আর তাই গত রাতে যখন তার বারিশান ন্যাশনাল জোট পার্লামেন্ট নির্বাচনে একের পর এক আসন দখলে নিচ্ছিল তখন মাহাথির মোহাম্মদ ঘোষণা দেন, পুত্রজয়ার পতন ঘটেছে। তা দখলে যাচ্ছে পাকাতান হারাপান জোটের অধীনে। রাত ১১টার পর পরই এ ঘোষণা দেন তিনি। আর সঙ্গে সঙ্গে পৃথিবী যেন সচকিত হয়ে তাকিয়ে থাকে তার দিকে। কি জাদু আছে এই মাহাথিরের মধ্যে! কোন জাদুতে তিনি মানুষকে বশ করতে পারেন! সারা বিশ্ব অবাক হয়ে দেখতে থাকে তাকে। ৯২ বছর বয়সে মানুষ যখন নিজের মধ্যে নিজেকে থিতু করে ফেলে তখন তিনি আবার ফিরলেন মালয়েশিয়ার রাজনীতিতে। ১৫ বছর আগে যে দায়িত্ব নিয়েছিলেন আবার সেই একই ইতিহাসে ফিরে গেলেন। মালয়েশিয়ার ইতিহাসে বিশেষ একটি স্থান নির্ধারণ করলেন নিজের জন্য। নির্বাচনে ২২২ আসনে মধ্যে মাহাথির মোহাম্মদের পাকাতান হারাপান ১২৬ আসনে এবং দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল ৮৮ আসনে জয় পেয়েছে। এখন নতুন সরকার গঠনের অপেক্ষায় সাবেক ওই প্রধানমন্ত্রী। শেরাটন হোটেলে সংবাদ সম্মেলন করেছেন ড. মাহাথির মোহাম্মদ। তিনি দাবি করেছেন কেদাহ, পেরাক, নেগরি সেমবিবলান, মেলাকা, পেনাং, সেলাঙ্গর পাকাতান হারাপানের দখলে চলে এসেছে। এর মধ্য দিয়ে মালয়েশিয়ায় বারিশান ন্যাশনালের ৬১ বছরের ক্ষমতার ইতি ঘটেছে। মালয়েশিয়ার নিরপেক্ষ প্রতিষ্ঠান মারদেকা সেন্টারের প্রধান নির্বাহী কর্মকর্তা ইব্রাহিম সুফিয়ান বলেছেন, মালয়েশিয়ায় একটি পরিপূর্ণ ভূমিকম্প হয়ে গেছে। তাতে পাল্টে গেছে দেশের রাজনৈতিক মানচিত্র।

 

 

মালয়েশিয়ায় জাতীয় নির্বাচনে মাহাথির মোহাম্মদের নেতৃত্বে বিরোধী জোট বিপুল বিজয়ী হয়েছে। সরকার গঠনের জন্য মাহাথিরকে আমন্ত্রণ জানিয়েছেন রাজা।

মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নেতৃত্বাধীন পাকাতান হারাপানকে জয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। বুধবার স্থানীয় সময় রাত ১টা ১০ মিনিটে নির্বাচন কমিশন এ ফলাফল ঘোষণা করে।

 

এর আগে বুধবার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ স্থানীয় সময় বিকেল ৫টায় শেষ হয়। প্রথমদিকে নির্বাচনে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হয়।

দেশটির পূর্বাঞ্চলের সারাওয়াক প্রদেশে ক্ষমতাসীন দলের দুই মন্ত্রী হেরে গেছেন। মালয় অধ্যুষিত ওই অঞ্চলে চীনা ও ভারতীয় দুটি দলের প্রধান তাদের নিজ আসনে পরাজিত হয়েছেন।

এই অঞ্চলটি ক্ষমতাসীন ন্যাশনাল ফ্রন্টের ভোট ব্যাংক হিসেবে পরিচিত। দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ফল ঘোষণা করবে বৃহস্পতিবার।

এদিকে ক্ষমতাসীন এবং বিরোধী শিবির থেকে নির্বাচন কমিশনের সমালোচনা করা হয়েছে।

মালয়েশিয়ার মারদেকা অপিনিয়ন সেন্টার বলছে, ২০১৩ সালের সাধারণ নির্বাচনে ৮৫ শতাংশ ভোট পড়লেও এবার সে সংখ্যা কিছু কম। তবে অন্য বছরের নির্বাচনের চেয়ে এবারে ভোট পড়ার সংখ্যা তুলনামূলক বেশি।

ইতিহাস সৃষ্টি করে মালয়েশিয়ার ক্ষমতায় ফিরলেন ড. মাহাথির বিন মোহাম্মদ। বুধবারের নির্বাচনে পার্লামেন্টের নিম্নকক্ষের সংখ্যাগরিষ্ঠ আসনে বিপুল ব্যবধানে বিজয়ী হয় তার দল পাকাতান হারাপান। ক্ষমতার মসনদে চমকপ্রদ এ প্রত্যাবর্তনে দু দুটো ইতিহাস সৃষ্টি করেছেন দেশটির সাবেক ও পরবর্তী প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। ১৯৫৭ সালে স্বাধীনতা অর্জনের দীর্ঘ ৬১ বছরে এবারই প্রথম ক্ষমতার পালাবদল হলো মালয়েশিয়ায়। আর ৯২ বছরের বর্ষীয়ান এই রাজনীতিক হতে চলেছেন বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী।
১৫ বছর আগে ক্ষমতা ছাড়ার পর মালয়েশিয়ার সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি। আজ বৃহস্পতিবারই শপথ গ্রহণ অনুষ্ঠান হবে বলে আশা প্রকাশ করেন মাহাথির।

স্থানীয় সময় ভোর তিনটায় দলের বিজয় ঘোষণার সময় সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। একইসঙ্গে তিনি আগামী তিন দিন ছুটি ঘোষণা করেন। মালয়েশিয়ার সাবেক উপপ্রধানমন্ত্রী ও রাজনৈতিক বন্দি আনোয়ার ইব্রাহীমের প্রসঙ্গে তিনি জানান, সাবেক ওই নেতার সাধারণ ক্ষমার বিষয়টি নিয়ে তারা কাজ করবেন। মাহাথির বলেন, ‘তিনি জুন মাসে মুক্তি পাবেন। ক্ষমা ঘোষণার পর তিনি ফের সংসদ সদস্য হওয়ার যোগ্যতা অর্জন করবেন। তবে তার আগে নির্বাচনের মাধ্যমে তাকে পার্লামেন্টের সদস্য হতে হবে।
এর আগে মালয়েশিয়ার নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে বিরোধী জোট পাকাতান হারাপান’কে বিজয়ী ঘোষণা করে। দলটি সরকার গঠনে প্রয়োজন নূন্যতম সংখ্যাগরিষ্ঠতা ১১২ টি আসন ছুঁয়ে ফেলার পরই আসে এ ঘোষণা। ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল তখন ৮০ আসনও পার করতে পারে নি।

নির্বাচনে প্রথমবারের মতো ভরাডুবির তিক্ত স্বাদ পাওয়া ক্ষমতাসীন জোটের বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক এক সময় ছিলেন মাহাথির মোহাম্মদেরই শিষ্য।

নাজিব ওয়ান এমডিবি রাষ্ট্রীয় তহবিল কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার পর ন্যাশনাল ফ্রন্টের গুরুত্বপূর্ণ একটি দল ছেড়ে বিরোধী দলে যোগ দেন মাহাথির। তিনি নাজিবের পদত্যাগ দাবি করেন।

এই কেলেঙ্কারিতে জড়ানো ছড়াও দেশে ক্রমাগত জীবিকা নির্বাহের ব্যয় বাড়ার কারণে জনপ্রিয়তা তলানীতে যেতে থাকে নাজিবের।

২০১৩ সালে গেল নির্বাচনে ন্যাশনাল ফ্রন্ট জনপ্রিয় ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়। তবে নিম্ন কক্ষে সংখ্যাগরিষ্ঠ আসন লাভ করতে সক্ষম হয়েছিলেন।

কিন্তু এবারের নির্বাচনে কূল রক্ষা হয় নি তার। জাতিগত বহু মালয় যারা কিনা ঐতিহ্যগতভাবে ক্ষমতাসীন জোটকে সমর্থন করে আসছেন, তারা ব্যালটে তাদের পছন্দ পাল্টেছেন বলে ধারণা করা হচ্ছে।

ভোটের ফলও সেটাই বলছে কেননা, দেশটির সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যা হলো মালয়। এরপরই রয়েছে জাতিগত চীনা ও ভারতীয়।

রাত সোয়া একটায় নির্বাচন কমিশন পাকাতান হারাপানকে বিজয়ী ঘোষণার পরই দেশটির রাজা সুলতান মোহাম্মদ জোটের প্রধান মাহাথির মোহাম্মদকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন।

প্রসঙ্গত, নির্বাচনের আগ দিয়ে কিছু বিশ্লেষক আগাম ধারণা করেছিলেন যে ক্ষমতাসীন সরকারের জন্য সামনের পথচলা হতে চলেছে কণ্টকাকীর্ণ। নানা কারণের মধ্যে অন্যতম হিসেবে তারা বলেছেন, একেতো দেশটি কখনও ক্ষমতার পালাবদল প্রত্যক্ষ করে নি, তার ওপর সরকারের নতুন মন্ত্রীদের অভিজ্ঞতায় ঘাটতি রয়েছে। তবে, প্রেক্ষাপট যাই ছিল না কেন, ইতিহাস রচিত হয়ে গেছে। আর তাতে একক নাম খচিত থাকবে মাহাথিরের।