স্মৃতি রানী, ষ্টাফ রিপোর্টার: ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড’র বা আইএমএফ’র (আন্তর্জাতিক মুদ্রা তহবিল) প্রধান অর্থনীতিবিদ হিসেবে নিযুক্ত হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর গীতা গোপীনাথ। আগামী ডিসেম্বরে মাউরি অবসফিল্ডের অবসরের পর তার স্থলাভিষিক্ত হবেন এই অর্থনীতিবিদ।

এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছে আইএমএফ।

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ মরিস ওবস্টফেল্ডের স্থলাভিষিক্ত হবেন গীতা। চলতি বছরের শেষে অবসরে যাচ্ছেন মরিস। এরপর ওই পদে যোগ দেবেন ৪৬ বছরের গীতা গোপীনাথ। এর আগে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার সাবেক গভর্নর রঘুরাম রাজন আইএমএফের প্রধান অর্থনীতিবিদ হিসেবে দায়িত্ব পালন করেন।

ইন্টারন্যাশনাল স্টাডিজ অব ইকোনমিকসের এ প্রফেসরের গবেষণার বিষয় ‘ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যান্ড মাইক্রোইকোনমিকস’।

এদিকে গীতা গোপীনাথকে অভিনন্দন জানিয়ে আইএমএফ’র প্রধান ক্রিস্টিন লাগার্দে বলেছেন, ‘তিনি (গীতা গোপীনাথ) একজন দারুণ অর্থনীতিবিদ, নেতৃত্বে তার রয়েছে বুদ্ধিদীপ্ত পরিচয়, রয়েছে ব্যাপক আন্তর্জাতিক অভিজ্ঞতা। আইএমএফ’র প্রধান অর্থনীতিবিদ হিসেবে এমন একজন মনোনিত হওয়ায় আমি খুবই উচ্ছ্বসিত’।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতার জন্ম কলকাতায়। এখানকার স্কুলেই পড়াশোনা করেছেন তিনি। উচ্চশিক্ষা নিয়েছেন দিল্লি ও যুক্তরাষ্ট্র থেকে। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে তিনি অর্থনীতিতে পিএইচডি করেন। এরপরেই শিকাগো বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কাজ করেন তিনি। ২০০৫ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং ২০১০ সালে সেখানে চুক্তিভিত্তিক অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। হার্ভার্ডের ইতিহাসে গীতা হচ্ছেন তৃতীয় নারী, যিনি অর্থনীতি বিভাগের চুক্তিভিত্তিক অধ্যাপক। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের পর প্রথম ভারতীয়ও।