অনলাইন ডেস্ক : আজ বুধবার ভোররাত সাড়ে চারটায় সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার খিদ্রচাপড়ি এলাকার তাঁর দাদার বাড়ি থেকে লুৎফুন্নাহার লুমাকে গ্রেপ্তার করে কাউন্টার টেররিজম ইউনিট ও বেলকুচি থানার পুলিশ। সিরাজগঞ্জের বেলকুচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রাজ্জাক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি সরকারি চাকরিতে কোটা সংস্কারের জন্য উদ্দেশ্যে হওয়া আন্দোলনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-আহবায়ক।

স্থানীয় পুলিশের সহায়তায় ঢাকার সাইবার ক্রাইম বিভাগের তদন্ত সংস্থা লুৎফুন্নাহার লুমাকে পুলিশের হেফাজতে নেয়। লুমার বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনের আওতায় অভিযোগ এনেছে সাইবার ক্রাইম বিভাগ। লুমাকে জিজ্ঞাসাবাদ করতে পুলিশের বিশেষ দল তাকে ঢাকায় নিয়ে গেছে। কোটা সংস্কার আন্দোলনের শীর্ষ নেতাদের অনেকেই সম্প্রতি বিভিন্ন অভিযোগে গ্রেপ্তার হয়েছেন।

লুৎফুর নাহার ইডেন কলেজের সমাজবিজ্ঞান বিভাগের স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। তাঁর খোঁজে পুলিশ সিরাজগঞ্জে তাঁর দাদার বাড়িতে যায়। তিনি তখন ঘুমিয়ে ছিলেন। সেখান থেকে তাঁকে গ্রেপ্তার করে নিয়ে যায়। এর আগে মঙ্গলবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রীকে বিশ্ববিদ্যালয় এলাকা থেকে আটক করে পুলিশের কাউন্টার টেররিজম ও ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার অপরাধ বিভাগে হস্তান্তর করা হয়। পরে তাকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের হাতে হস্তান্তর করা হয় বলে জানানো হয় পুলিশের পক্ষ থেকে। লুৎফুর নাহারের আত্মীয়দের সূত্রে এসব তথ্য জানা গেছে ।

লুমার বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনের আওতায় অভিযোগ এনেছে সাইবার ক্রাইম বিভাগ। লুমাকে জিজ্ঞাসাবাদ করতে পুলিশের বিশেষ দল তাকে ঢাকায় নিয়ে গেছে। কোটা সংস্কার আন্দোলনের শীর্ষ নেতাদের অনেকেই সম্প্রতি বিভিন্ন অভিযোগে গ্রেপ্তার হয়েছেন।
এর আগে মঙ্গলবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রীকে বিশ্ববিদ্যালয় এলাকা থেকে আটক করে পুলিশের কাউন্টার টেররিজম ও ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার অপরাধ বিভাগে হস্তান্তর করা হয়। পরে তাকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের হাতে হস্তান্তর করা হয় বলে জানানো হয়।

লুৎফুন্নাহার লুমা (নীলা) ছোট বেলায় বেড়ে উঠেছেন গোপালগঞ্জের কাশিয়ানীতে। এসএসসি ও এইচএসসি সেখানে শেষ করে ভর্তি হন ইডেন মহিলা কলেজে সমাজ বিজ্ঞান বিভাগে।

বর্তমানে তিনি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। থাকেন বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব হলে। কোটা সংস্কার আন্দোলন চলাকালে একের পর এক টিয়ারশেল নিক্ষেপ আর পুলিশি হুমকির মুখেও তিনি রাজপথে একা বসেছিলেন। তার ওই ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়লে তা নিয়ে তোলপাড় শুরু হয়।