দর্পণ ডেস্ক : আগামী ৩ আগস্ট থেকে রাজধানীর পাঁচ এলাকায় কলেরার মুখে খাওয়ার দ্বিতীয় ডোজ দেয়া শুরু করবে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)।
স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে সাপ্তাহিক ও সরকারি ছুটি বাদে ১০ আগস্ট পর্যন্ত এই কর্মসূচি চলবে। নিজ নিজ কেন্দ্রে টিকা কার্ড দেখিয়ে দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করা যাবে।
এর আগে ২৬ জুন থেকে ২ জুলাই রাজধানীর যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুরে ২৩ লাখ ৬৫ হাজার ৫৮৫ জনকে কলেরার মুখে খাওয়ার প্রথম ডোজ টিকা দেওয়া হয়।
স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ও লাইন ডিরেক্টর (রোগ নিয়ন্ত্রণ প্রোগ্রাম) অধ্যাপক ডা. মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, প্রথম ডোজ টিকা দেয়ার সময় আমরা ভাল সাড়া পেয়েছি। আশা করছি- যারা প্রথম ডোজ কলেরা টিকা নিয়েছেন, তারা নির্দিষ্ট কেন্দ্রে এসে দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করবেন।’
কলেরার টিকা গ্রহণ করে নিজে ও পরিবারের সদস্যদের সুরক্ষিত রাখার অনুরোধ জানান আইসিডিডিআর,বি-র সিনিয়র সায়েন্টিস্ট ও ইনফেকশাস ডিজিজেস ডিভিশনের ভারপ্রাপ্ত সিনিয়র ডিরেক্টর ড. ফেরদৌসী কাদরী।
দক্ষিণ কোরিয়ার ইউবায়োলোজিক্স কো. লিমিটেডের তৈরি ইউভিকল প্লাস নামের কলেরার টিকা এক বছর থেকে তদূর্ধ্ব বয়সীদের প্রদান করা হবে। অন্তঃসত্ত্বা নারী ও যারা ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা গ্রহণ করেছেন; তারা ছাড়া সবাই এই টিকা গ্রহণ করতে পারবেন। এই টিকা নেওয়ার ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নেয়া যাবে না।