অনলাইন ডেস্ক: সরকারি চাকরিতে কোটার আন্দোলন নিয়ে উস্কানি দিয়ে রাজনীতিকরণের চেষ্টা চলছে দাবি করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, উস্কানিদাতারা একটা লাশ চেয়েছিল, লাশ পায়নি বলে তাদের দুঃখ।

উস্কানিদাতাদের ফাঁদে পা না দিয়ে আন্দোলনকারী ছাত্র-ছাত্রীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তথ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর আস্থা রাখারও আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১০ এপ্রিল) সচিবালয়ে নিজ দফতরে ব্রিফিংয়ে সাংবাদিকদের মাধ্যমে এ আহ্বান জানান জাসদ সভাপতি ইনু।

তথ্যমন্ত্রী বলেন, এখানে একটা দুঃখজনক ঘটনা বলতে হচ্ছে, এই আন্দোলন যখন সূত্রপাত ঘটেছে তখন কতিপয় ব্যক্তি ফেসবুক, টুইটার এবং সামাজিক যোগাযোগ মাধ্যম এবং পত্রপত্রিকা-গণমাধ্যমে কোটাকে কেন্দ্র করে মুক্তিযোদ্ধাদের কটাক্ষ করেছেন। এই যে উস্কানিদাতারা তারা কিন্তু একটা লাশ চেয়েছিল, লাশ পায় নাই। তাই তাদের দুঃখ।

তথ্যমন্ত্রী বলেন, আমরা সরকারের তরফ থেকে কোনো শ্রেণী-পেশা বা ছাত্র-ছাত্রীদের আন্দোলন গায়ের জোরে সমাধান করতে চাই না, প্রধানমন্ত্রী গায়ের জোরে সমাধান করেন না। তিনি শ্রমিকদের ব্যাপারেও দেখবেন, ছাত্র-ছাত্রীদের ব্যাপারেও দেখবেন।

ইনু বলেন, আমরা খেয়াল করেছি, কোমলমতি ছাত্র-ছাত্রীদের আন্দোলনের মধ্যে কতিপয় ব্যক্তি উদ্দেশ্যমূলকভাবে নাশকতার ঘটনা ঘটিয়েছে। এই নাশকতার সঙ্গে ছাত্র-ছাত্রীদের কোনো সম্পর্ক নাই। আমি এখনও মনে করি যে, কোমলমতি ছাত্র-ছাত্রীরা কোনো অন্তর্ঘাত-নাশকতার কাজ করেনি।

তিনি বলেন, অতীতে রাজনৈতিক কিছু নেতা-নেত্রী এরকম কোনো সমস্যা দেখা দিলে সেখানে বাইরে থেকে উস্কানী দিতো। বিএনপি এবং খালেদা জিয়া বিডিআর বিদ্রোহের সময় উস্কানি দিয়েছে, হেফাজতের তাণ্ডবের সময় প্রকাশ্য বিবৃতি দিয়ে উস্কানি দিয়েছে, জঙ্গি তাণ্ডবের সময় প্রকাশ্য বিবৃতি দিয়ে উস্কানি দিয়েছে, আগুন সন্ত্রাসের সময়ও প্রকাশ্য বিবৃতি দিয়ে উস্কানি দিয়েছে।

তথ্যমন্ত্রী আরো বলেন, এবারও কিন্তু কোমলমতি ছাত্র-ছাত্রীদের আন্দোলন এবং দাবিকে কেন্দ্র যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেই পরিস্থিতিতে ঘোলা জলে মাছ শিকার করার জন্যে ছাত্র-ছাত্রীদের আন্দোলনটাকে রাজনীতিকরণের চেষ্টা চালাচ্ছে।

কোটা পদ্ধতি নিয়ে কথা বলতে গিয়ে মুক্তিযোদ্ধাদের অসম্মান ও হেয়প্রতিপন্ন করা হচ্ছে জানিয়ে ইনু বলেন, ওই সব ব্যক্তিমহল