আলিম সোহেল সাভার প্রতিনিধি : অর্ধভাঙ্গা গেটের উপর লেখা ‘বিনা অনুমতিতে প্রবেশ নিষেধ’। বাহির থেকে দেখা গেল চারিদিকে অস্ব্যাস্থকর নোংড়া পরিবেশ এর মধ্যেই তৈরি হচ্ছে বাংলাদেশের একসময়কার এক নম্বর বেকারি ব্রান্ড আম্বারের রুটি বিস্কিট! অনুসন্ধানে জানা যায় বিভিন্ন আইনগত কারনে বেশ কিছুদিন বন্ধ থাকলেও আবার শুরু করেছে উৎপাদন । পূর্বের তথ্যসুত্রের ধারাবাহিকতায় খবর পরিবেশনের সাথে সাথেই কতৃপক্ষ নড়ে চড়ে বসেছে।

খাদ্য অধিদপ্তরের নিয়ম অনুযায়ি প্রত্যেক খাদ্য উৎপাদন কারিকে উপযুক্ত পরিবেশে মাথা – হাত পরিস্কার কাপড়ে আবৃত করে স্বাস্থ্যসম্মত কাচামাল দিয়ে বিএসটিআই এর মান বজায় রেখে ল্যাব টেষ্টে বিভিন্ন ধাপে খাদ্যের মান পরিক্ষার পরে তা বাজারজাত করা।কিন্তু সংবাদ শ্রমিক হিসেবে সাভার হেমায়েতপুরের কোন বেকারি কারনাতেই অনুসন্ধানে পাওয়া গেল না নির্দিষ্ট মান নিয়ন্ত্রনের কোন ব্যবস্থা।

যে যেভাবে পারছে উৎপাদন করছে বেকারি খাদ্য দেখার কেউ নেই।এ ব্যপারে এলাকাবাসির সাথে কথা বলে জানা গেল আম্বার কারখানাটি কিছুদিন আগেও ভেঙ্গে ফেলা হচ্ছিল এখনও এর কোন জানালাই দেখা গেল না বাহির থেকে । একরকম ভাঙ্গাচোরা ভৌত অবকাঠামোর ভিতরেই চলছে খাদ্যপন্য উৎপাদন। এলাকার সাধারন জনতা বলেন দ্রুতই এদের আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করা গেলে অন্যরাও সাবধান হতো।