অনলাইন ডেস্ক :
শিশু আসিফাকে ধর্ষণ করে খুনের ঘটনায় উত্তপ্ত সমগ্র ভারত। এই অবস্থায় সেখানে ২০০৪ সালের ১৩ অগস্টের স্মৃতি রোমন্থন করছে দেশের অগ্রগামী শহর মহারাষ্ট্রের নাগপুর। যেখানে আদালত কক্ষে প্রায় ২০০ জন ধর্ষিতার হাতে খুন হতে হয়েছিল ধর্ষককে।
নাগপুর জেলা আদালতের আদালত কক্ষের মেঝেতেই ফেলে কুপিয়ে হত্যা করা হয়েছিল ধর্ষক আক্কু যাদবকে। শুধু তাই নয়, কেটে নেওয়া হয়েছিল ধর্ষণের অস্ত্র পুরুষাঙ্গটিকেও।
নাগপুরের কোস্তুরবা নগরের বেশ প্রভাবশালী পরিবারের ছেলে ছিল আক্কু যাদব। যার বিরুদ্ধে একটা বিস্তীর্ণ এলাকার প্রায় সকল নারীকে ধর্ষণের অভিযোগ ছিল। প্রায় এক দশক ধরে ওই এলাকার বিভিন্ন নারীকে নিয়মিত ধর্ষণ করেছিল সে। দাপুটে এবং প্রভাবশালী হওয়ার কারণে আইনের শাস্তির হাত থেকে রেহাই পেয়ে যেতো ধর্ষক আক্কু।

কোস্তুরবা নগর এলাকায় যেখানে আক্কু যাদব থাকতো তার পাশেই ছিল বড় বস্তি। সেই সকল দরিদ্র পরিবারের নারীরাই ছিল আক্কুর যৌনতার টার্গেট। নিত্যদিন বস্তির নারীদের ধর্ষণ স্বভাবে পরিণত করে ফেলেছিল সে। প্রতি ক্ষেত্রেই পুলিশের কাছে দায়ের হত অভিযোগ। নিয়ম মাফিক গ্রেফতারও করা হতো তাকে। কিন্তু, খুব সহজেই মিলে যেতো জামিন। কারণ, সেভাবেই তৈরি হতো পুলিশের চার্জশিট। ধর্ষক আক্কুর এই সাফল্যের পিছনে ছিল পুলিশের সঙ্গে তার সদ্ভাব। নিয়মিত মাসোহারা এবং মদের বোতল উপঢৌকন হিসেবে খাকি উর্দিধারীদের দিত আক্কু।

ধর্ষণের শিকার ২২ বছরের এক নারী পুলিশের কাছে অভিযোগ জানালে তাকে আক্কুর প্রেমিকা দেখিয়ে চার্জশিট পেশ করে পুলিশ। অধিকাংশ ক্ষেত্রেই নির্যাতিতাদের যৌন কর্মী দেখিয়ে আক্কুর জামিনের পথ সুগম করে দিত আইনের রক্ষকেরা। শুধু একা আক্কু নয়, তার সাঙ্গপাঙ্গরাও এই কাজে সামিল ছিল। অনেক সময় বস্তির মেয়েদের কোস্তুরবা নগরের অদূরে পরিত্যক্ত বহুতলে নিয়ে গিয়ে মেয়েদের নিয়ে চলত সমবেত অত্যাচার। মেয়েদের বয়স ১২ পার হলেই সে যৌনতার লক্ষ্য বস্তু হয়ে যেতো আক্কু বাহিনীর।

এভাবেই চলছিল আক্কুর জীবন। আর এতেই তিতিবিরক্ত হয়ে পড়েছিল কোস্তুরবা নগরের আম জনতা। প্রায় ৩০০ পরিবারের কাছে আতংক হয়ে দাঁড়িয়েছিল সিকি শতক বয়সের যুবক আক্কু যাদব। যার কাছে ধর্ষণ প্যাশন হয়ে দাঁড়িয়েছিল।

ক্ষোভের আগুনে ঘি পরে ২০০৪ সালের অগস্ট মাসে। কোস্তুরবা নগরের বাসিন্দা নারীরা একজোট হয়ে রুখে দাঁড়ায় আক্কুর বিরুদ্ধে। সকলকে একত্রিত করার পিছনে ছিলেন ২৫ বছর বয়সী সমাজকর্মী উষা নারায়ণ। প্রায় ৫০০ মহিলা একসঙ্গে হামলা চালায় আক্কুর বাড়িতে। দিনটা ছিল ২০০৪ সালের ৬ অগস্ট। ওই দিন বিকেলের দিকে তারা সমবেত হয়ে আক্কুর বাড়িতে যায়। কিন্তু বাড়িতে ছিল না আক্কু। বিপদ বুঝে আগেই পুলিশের কাছে আত্মসমর্পণ করে সে।

স্থানীয় সূত্রে জানা যায়, পুলিশের পরামর্শেই আত্মসমর্পণ করেছিল ধর্ষক আক্কু যাদব। কারণ, বাড়িতে বা অন্যত্র থাকলে কোস্তুরবা নগরের নারীদের হাতেই তার প্রাণ যেত। এর চেয়ে পুলিশের হেফাজত অনেক নিরাপদ ছিল। আদালতে তোলা হলে পুলিশ আক্কুকে নিজেদের হেফাজতে নেয়। সেই প্রথম শুনানির দিন আদালত চত্বরে হাজির ছিল অনেক নারী বিক্ষোভকারী। সেই প্রকাশ্যে পুলিশের সামনেই আক্কুর এক অনুগামী তার পকেটে ধারল অস্ত্র ঢুকিয়ে দেয়। সেই সময় পুলিশের সামনেই বস্তিবাসীকে উচিত শিক্ষা দেওয়ার হুমকিও দিয়েছিল আক্কু।

১৩ অগস্ট ছিল নাগপুর জেলা আদালতে ছিল আক্কুর পরবর্তী শুনানি। সেদিন আদালতে হাজির ছিল প্রায় ২০০ জন নারী। তারা প্রত্যেকে সঙ্গে করে নিয়ে এসেছিল সবজি কাটার ছুরি আর শুকনো মরিচের গুড়া। পরিকল্পনা ছিল, যেভাবেই হোক নিজের বাড়িতে আর ফিরতে দেওয়া যাবে না ধর্ষক আক্কু যাদবকে। প্রয়োজনে জেলে যেতেও তারা প্রস্তুত ছিল। যদিও এই বিষয়টিকে পরিকল্পিত খুন বলে মানতে নারাজ সমাজকর্মী উষা নারায়ণে। তাঁর মতে, “সম্মিলিত আবেগের বহিঃপ্রকাশ ঘটেছিল নাগপুর আদালতে।”
শুনানির জন্য আদালতে প্রবেশের সময়েও একবিন্দু অহংকার কমেনি আক্কুর। পুলিশের কারসাজিতে জামিন পাওয়ার বিষয়ে নিশ্চিত ছিল ৩২ বছরের আক্কু। আদালতে ঢোকার মুখে ধর্ষণের শিকার হওয়া এক নারীকে উদ্দেশ্য করে খারাপ শব্দ সম্বোধন করে তাকে দেখা নেওয়ার হুমকি দেয়। আদালতের মধ্যে এক ধর্ষক নারীকে হুমকি দিচ্ছে দেখেও কিছু করেনি পুলিশ, উলটে হাসছিল। তখনই ওই নারী চিৎকার করে বলে ওঠে, “আমরা দু’জনে একসঙ্গে পৃথিবীতে থাকতে পারব না। হয় তুই থাকবি না হয় আমি থাকব।” বলেই জুতো খুলে আক্ককুকে মারতে শুরু করে ওই নারী।

জমে থাকা ক্ষোভের বারুদে সেটিই ছিল প্রথম অগ্নি সংযোগ। এরপরেই চারপাশ থেকে আক্কুর উপরে ঝাঁপিয়ে পরে সকল নারীরা। প্রায় ২০০ জন নারীকে সামাল দেওয়ার মতো পুলিশ আদালতে ছিল না। মাত্র ১৫ মিনিট সময়ের মধ্যেই সব শেষ। ধারাল অস্ত্র দিয়ে কোপান হয় আক্কু যাদবকে। এরপরে কাটা জায়গায় ছড়িয়ে দেওয়া হয় লঙ্কার গুড়ো। ময়নাতদন্তের রিপোর্ট অনুসারে, আক্কুর শরীরে ৭০টি আঘাতের চিহ্ন ছিল। আরও বড় বিষয় হচ্ছে, হামলাকারী নারীরা কেটে নিয়েছিল আক্কুর পুরুষাঙ্গ।

ওই সময় আদালত চত্বরে উপস্থিত সকল নারীই আক্কুর খুনে নিজেদেরকে অভিযুক্ত বলে দাবি করেছিল। তাদের সকলকেই গ্রেফতার করার দাবিও উঠেছিল। প্রাথমিক অবস্থায় পাঁচ জনকে গ্রেফতার করা হলেও বিক্ষোভের কারণে তাঁদের ছেড়ে দিতে বাধ্য হয় পুলিশ। আক্কু যাদব খুনের সব দায় নিজের মাথায় নিয়ে আত্মসমর্পণ করেন সমাজকর্মী উষা নারায়ণে। ২০১২ সালে তাকে মুক্তি দেওয়া হয়। ওই ঘটনায় জড়িত ২১ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। যাদের মধ্যে ছয় জন নারী ছিল। উপযুক্ত প্রমাণের অভাবে তাঁদের ছেড়ে দিতে বাধ্য হয় পুলিশ।