লাইফস্টাইল ডেস্ক :

সকালে ঘুম থেকে উঠা স্বাস্থ্যের জন্য ভালো। তবে যারা বেশি রাত পর্যন্ত জেগে থাকেন তাদের জন্য সকালে উঠা কিন্তু বেশ কষ্টসাধ্য ব্যাপার। বেশি রাত না জেগে রাত ১২টার মধ্যে ঘুমাতে যাওয়া উচিত।

বিশেষজ্ঞরা বলছেন, বেশির ভাগ মানুষই ভীষণ অলস। তাই ৪-৫ মিনিট সময় পার্থক্যে পরপর বেশ কয়েকটা অ্যালার্ম সেট করে রাখি। সত্যিই যদি আপনি তাড়াতাড়ি উঠতে চান, এবং একান্তই যদি অ্যালার্ম তার জন্য অপরিহার্য হয় তাহলে আলস্য ছেড়ে প্রথম অ্যালার্মেই উঠে পড়ুন।

সকালে ঘুম থেকে উঠার চিন্তায় রাতের ঘুমটা মাটি করবেন আপনি। জানেন কি সকালে ঘুম থেকে আপনিও উঠতে পারেন অনায়াসে। কীভাবে সেটা সম্ভব তারই কিছু টিপস রইল গ্যালারিতে।

 অ্যালার্ম বন্ধ

সকালে ঘুম থেকে উঠার জন্য প্রথমে যেটা করবেন, তা হলো অ্যালার্ম বন্ধ করে দিন। অবাক হচ্ছেন? এটাই স্বাভাবিক উপায়ে ঘুম ভাঙানোর প্রথম উপায়। দু’তিন সপ্তাহ লক্ষ রাখুন আর নোট রাখুন ঠিক কখন আপনার ঘুম ভাঙছে। কত ঘণ্টা ঘুম আপনার জন্য জরুরি তার একটা ধারণা পাবেন।

 সময়টা নির্দিষ্ট করুন

ঘুমতে যাওয়ার সময়টা নির্দিষ্ট করুন। আর অবশ্যই ফোন থেকে নিজেকে দূরে সরিয়ে রাখুন এই সময়টা। কারণ বেশির ভাগ সময়ই সোশ্যাল মিডিয়ায় স্ক্রোল করেই ঘুমের জন্য বরাদ্দ অনেকটা সময়ই আমরা নষ্ট করে ফেলি।

বিছানাটা গুছিয়ে ফেলুন

রাতের জন্য অপেক্ষা করবেন না। ঘুম থেকে উঠেই বরং বিছানাটা গুছিয়ে ফেলুন। এতে রাতে কিছুটা হলেও সময় বাঁচবে।

জানালার পর্দা

জানালার পর্দাগুলো সরিয়ে রাখুন। সকাল হলেই জানলা দিয়ে রোদ পড়বে চোখে। খুব তাড়াতাড়ি ঘুমও ভেঙে যাবে।