দর্পণ ডেস্ক : যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব নিতে চলেছেন তিনি। সোমবার (৫ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করা হয়েছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়) যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। আগামীকাল মঙ্গলবার তিনি রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন।
খবরে বলা হয়েছে, প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাককে বিপুল ব্যবধানে হারিয়েছেন লিজ ট্রাস। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ১ লাখ ৬০ হাজার সদস্য তাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেন। ৮১ হাজার ৩২৬টি ভোট পেয়ে বিজয়ী হয়েছেন লিজ ট্রাস। তার প্রতিদ্বন্দ্বী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক পেয়েছেন ৬০ হাজার ৩৯৯টি ভোট।
নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৮২ দশমিক ৬ শতাংশ। এসব তথ্য নিশ্চিত করেছেন কনজারভেটিভ পার্টির নির্বাচন পরিচালনা কমিটির (১৯২২ কমিটি) চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডলি। তিনি নিজেই নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। সাধারণ নির্বাচনে জয়ী না হয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়া ষষ্ঠ ব্যক্তি লিজ ট্রাস। এডওয়ার্ড হিথের পর থেকে ১১ ব্রিটিশ প্রধানমন্ত্রীর মধ্যে তিনি তৃতীয় নারী যিনি ডাউনিং স্ট্রিটে প্রবেশ করছেন।
প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগে বরিস জনসনের সরকারে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন ৪৭ বছর বয়সী লিজ ট্রাস। ২০১০ সালে ট্রাস প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন। স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে বরিস জনসনের কাছ থেকে ক্ষমতা গ্রহণ করবেন লিজ ট্রাস। সূত্র : বিবিসি।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে