দর্পণ ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়ায় একসঙ্গে নির্বাচনী প্রচারে নেমেছেন। বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নির্বাচনে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য পেনসিলভানিয়া। সেখানে হাজির হয়ে বাইডেন ও বারাক ওবামা নির্বাচনকে গণতন্ত্র রক্ষার লড়াই হিসেবে বর্ণনা করেছেন। অন্যদিকে দেশটির সুরক্ষা ও নিরাপত্তার কথা বলেছেন ডোনাল্ড ট্রাম্প।
মঙ্গলবার যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ফলাফল কংগ্রেসের নিয়ন্ত্রণ নির্ধারণ করবে। হাউস অব রিপ্রেজেন্টেটিভের ৪২৫ আসনের সবগুলোতেই প্রতিদ্বন্দ্বিতা করা হচ্ছে।
পেনসিলভানিয়ায় হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে বৈশ্বিক গণমাধ্যমের খবরে। নির্বাচনের আগে দুই সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের উপস্থিতি ওই অঙ্গরাজ্যের গুরুত্বের ইঙ্গিত দেয়। ২০১৬ সালে পেনসিলভানিয়ায় জিতে প্রেসিডেন্ট হওয়ার পথ সহজ হয়েছিল ট্রাম্পের। এরপর ২০২০ সালের নির্বাচনে জো বাইডেন সেখানে জয় পান। ফিলাডেলফিয়ায় শনিবার বক্তব্য দেয়ার সময় বাইডেন সতর্ক করে বলেছেন, হাউস অব রিপ্রেজেন্টেটিভস এবং সিনেটে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা ফিরিয়ে দিতে ব্যর্থ হওয়ার অর্থ গর্ভপাতের অধিকারে আরো বিধি-নিষেধ এবং জনস্বাস্থ্য পরিষেবায়ও কাটছাঁট হবে।
এদিকে ইরানকে মুক্ত করার অঙ্গীকার করেছেন বাইডেন। তিনি বলেছেন, ইরানে সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামা বিক্ষোভকারীরা খুব শিগগিরিই নিজেদের মুক্ত করতে সফল হবে। ক্যালিফোর্নিয়ায় এক প্রচার সমাবেশে গত বৃহস্পতিবার বাইডেন বলেছেন, চিন্তা করবেন না। আমরা ইরানকে মুক্ত করব। তারা খুব শিগগিরই নিজেরা নিজেদের স্বাধীন করবে। সান ডিয়াগোর কাছে মিরাকোস্টা কলেজের ওই সমাবেশস্থলে তখন ইরানে বিক্ষোভের সমর্থনে ব্যানার নিয়ে উপস্থিত ছিল বহু মানুষ। তাদের হাতে ধরা ছিল ‘ইরানকে মুক্ত করো’ লেখা প্ল্যাকার্ড। এর প্রেক্ষাপটেই বাইডেন ইরানকে মুক্ত করার অঙ্গীকার করেন। তবে এ জন্য তিনি বাড়তি কী ব্যবস্থা নেবেন সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেননি। সূত্র : বিবিসি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে