দর্পণ ডেস্ক : পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) পদে নিয়োগ পেয়েছেন চৌধুরী আবদুল্লাহ আল মামুন। আগামী ৩০ সেপ্টেম্বর থেকে তিনি এই দায়িত্ব পালন করবেন।
বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বর্তমানে তিনি অতিরিক্ত আইজিপি পদমর্যাদায় র‍্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্বরত রয়েছেন। জননিরাপত্তা বিভাগ পুলিশ-১ শাখার উপ-সচিব ধনঞ্জয় কুমার দাসের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর অবসরে যাচ্ছেন বর্তমান পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। এরপরই নতুন পুলিশ মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন চৌধুরী আবদুল্লাহ আল মামুন।
চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিসিএস ৮ম ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।
বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা হিসেবে পুলিশের সহকারি সুপারিনটেনডেন্ট (এএসপি) হিসেবে যোগ দেন। ২০২১ সালের বছরের মে মাসে তিনি অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান। এরআগে তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি ছিলেন।
কর্মজীবনে আবদুল্লাহ আল-মামুন পুলিশ সদর দপ্তর, মেট্রোপলিটন পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং বিভিন্ন জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ ইউনিটের দায়িত্ব পালন করেছেন। এছাড়া জাতিসংঘ শান্তি মিশনে কাজ করার মাধ্যমে তিনি বিশ্ব শান্তিরক্ষায় অসামান্য অবদান রেখেছেন।
এদিকে, র‍্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক এম খুরশীদ হোসেন। তিনি বর্তমানে পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজিপি ক্রাইম অ্যান্ড অপারেশন্সের দায়িত্বে রয়েছেন। পুলিশের এলিট ফোর্স হিসেবে পরিচিত র‍্যাবের প্রধান হিসেবে দায়িত্ব পাওয়া খুরশীদ হোসেন ১২তম বিসিএস (পুলিশ) ব্যাচের কর্মকর্তা। বর্তমানে তিনি পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) হিসেবে দায়িত্ব পালন করছেন। খুরশীদের জন্ম ১৯৬৪ সালে গোপালগঞ্জের কাশিয়ানীতে।
জানা গেছে, বর্তমান র‍্যাব মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন আইজিপি হিসেবে দায়িত্ব গ্রহণের পর র‍্যাবের নতুন মহাপরিচালক এম খুরশীদ হোসেন দায়িত্ব গ্রহণ করবেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে